উখিয়ায় গরুর কথা বলে ঘোড়ার মাংস বিক্রি: চেয়ারম্যানের বিচক্ষণতায় ধরা!

আবদুল্লাহ আল আজিজ, কক্সবাজার জার্নাল •

পবিত্র শবে কদর উপলক্ষে কক্সবাজারের উখিয়ায় লোক চক্ষুর অন্তরালে রাতের অন্ধকারে গরুর মাংসের নাম দিয়ে ঘোড়া জবাইয়ের বিষয়টি জানাজানি হলে মাংস রেখে পালিয়েছে কসাই চক্র সদস্যরা। এ ঘটনায় দুইজনকে আটক করে পুলিশে সোপর্দ করেছে স্থানীয়রা।

স্থানীয়দের সূত্রে জানা যায়, মরিচ্যা বাজার এলাকার বাসিন্দা মিয়াজান ফকিরের ছেলে কসাই মাহবুব আলম প্রকাশ (মাহবু কসাই) কিছুদিন ধরে দুর্বল ও অসুস্থ ঘোড়া জবাই করে গরুর মাংস বলে রোহিঙ্গা ক্যাম্পসহ উপজেলার বিভিন্ন হাটবাজারে বিক্রির খবর পাওয়া গেলেও আজ হাতে নাতে আটক করেছে জনতা।

ঘটনাটি ভোররাত ৩টার দিকে উখিয়ার হলদিয়াপালং ইউনিয়নের মরিচ্যা লাকরি বাজার এলাকায় ঘটে। এসময় চেয়ারম্যান ও পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যান মাহবু কসাই ও অপরাপর সদস্যরা পালিয়ে গেলেও তার স্ত্রী ও মেয়েকে আটক করে পুলিশে সোপর্দ করেছে স্থানীয়রা। পরে ঘোড়ার মাথা ও লেজসহ মাংসগুলো জব্দ করেন উখিয়া থানা পুলিশ।

হলদিয়াপালং ১নং ওয়ার্ডের ইউপি সদস্য মনজুর আলম বলেছেন, গোপন সংবাদের ভিত্তিতে জবাইকৃত ঘোড়ার মাংস, মাথা, লেজসহ ঘটনাস্থল থেকে দুই নারীকে আটক করা হয়েছে। আটককৃত দুইজনই মাহবু কসাইয়ের স্ত্রী ও মেয়ে।

জঘন্য এই অপরাধীর দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করে তিনি এও বলেছেন, রাতের আধারে অসুস্থ এবং দুর্বল ঘোড়া নিয়ে আসার খবর পেলেও দিনের বেলায় ঘোড়া গুলো দেখা যেত না। পরে বিভিন্ন মাধ্যমে পাহারা দিয়ে আজ হাতে নাতে ধরা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে হলদিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী বলেন, আমার কাছে তথ্য ছিলো কক্সবাজারের বিচ এরিয়ায় কিছু অসুস্থ ঘোড়া মরিচ্যা বাজার এলাকায় আনা হচ্ছে। কিন্তু কি জন্য আনা হচ্ছে সে ব্যাপারে জ্ঞাত ছিলাম না। আর তাই বিষয়টি নিয়ে গত দুইদিন ধরে বিভিন্নজনকে সোর্স হিসেবে কাজে লাগিয়েছি পাহারা দিচ্ছিলাম। আহ পবিত্র শবে কদর উপলক্ষে ঘোড়া জবাইয়ের খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে একটি গাড়ী থেকে জবাইকৃত ঘোড়ার মাথাসহ বিভিন্ন অংশ এবং কসাই মাহাবুল আলমের বাড়ি থেকে ঘোড়ার মাংস জব্দ করা হয়।

বিষয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন, উখিয়া সহকারী কমিশন (ভূমি) তিনি জানান, এটা একটা খবই দুঃখজনক কাজ। জবাইকৃত ঘোড়ার মাংস আমরা জব্দ করেছি এবং ঘটনাস্থল থেকে ২জনকে আটক করেছি। মাংস গুলো পুতে ফেলা হবে। আর এটি পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য থানায় হস্তান্তর করা হয়েছে।

উখিয়া থানার অফিসার ইনচার্জ শেখ মোহাম্মদ আলী বলেন, গরু মাংসের নামে ঘোড়া জবাই করে বিক্রির চেষ্টাকালে স্থানীয় চেয়ারম্যানের সহযোগিতায় মাংস জব্দ করা হয়েছে। এসময় অভিযুক্ত কসাই পালিয়ে যাওয়ার তাকে আটক করা সম্ভব হয়নি। তবে তাকে এ কাজে সহযোগিতা করায় তার স্ত্রী ও মেয়েকে আটক করা হয়েছে।তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।